হল বহুদিন
পাইনা যার খবর ,
এইতো সেদিন
এলো তোর বর ।
জিজ্ঞেসিল আমায়
জানো কি তোমি ,
গিয়েছে সে কোথায়
তুই বল , কি বলব আমি ?
তুইত গিয়েছিস চলে
করিয়া তাকে মুক্ত ,
বিবেকের দংশনে
আজ আমি অনুতপ্ত ।
কেন ? সেদিন আমি
হতে পারিনি কঠোর ,
তোর আহ্লাদী চাওয়ার কাছে
কেন হলাম স্বার্থপর ।
ভাবি , এখন বসে বসে
ভাই হিসেবে -
তোর চাওয়া পূরণ করেছিলাম
নাকি -
নিয়েছিলাম দায়মুক্তি ।


( শরীফ উদ্দিন )